শিরোনাম

রামপাল কলেজে তথ্য অধিকার আইনের প্রচারাভিযান অনুষ্ঠিত

তথ্য অধিকার নিশ্চিতে শিক্ষার্থীদের সচেতন হওয়ার আহ্বান

 

স্টাফ রিপোর্টার:   ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এবং এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), মুন্সীগঞ্জের ইয়ুথ এনগেজমেন্ট এ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের আয়োজনে মুন্সীগঞ্জের রামপাল কলেজে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রচারাভিযান অনুষ্ঠিত হয়েছে। ‘তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার’ এই প্রতিপাদ্যে  ২৯ নভেম্বর ২০২৩ দুপুর সাড়ে ১২টায় অনুষ্ঠিত প্রচারাভিযানে তথ্য অধিকার আইন সম্পর্কে শিক্ষার্থীদের হাতে-কলমে তথ্য চাওয়ার প্রক্রিয়া শেখানো হয়।

 

সনাক সভাপতি মোঃ ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন পরবর্তী আলোচনাসভায় তিনি সকল শিক্ষার্থীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান। প্রধান অতিথি সনাক সদস্য ও মুন্সীগঞ্জের রামপাল কলেজের অধ্যক্ষ মোঃ জাহাঙ্গীর হাসান প্রচারাভিযানের অভিজ্ঞতা ভবিষ্যতে সঠিকভাবে ব্যবহারের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধের আহ্বান জানান শিক্ষার্থীদের। অনুষ্ঠানের বিশেষ অতিথি সনাক সহ-সভাপতি ফরিদা ইয়াসমিন, সনাক সদস্য শাহনাজ বেগম হীরা, মোঃ হোসেন সোহেল, সুমন পাল, রামপাল কলেজের বাংলা বিভাগের প্রভাষক আশরাফুল ইসলাম শিক্ষার্থীদেরকে তাদের অধিকার ও তথ্য আদান-প্রদানে সচেতন ও সতর্ক হওয়ার অনুরোধ করেন। সনাক সদস্য ও রামপাল কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক ইলিয়াস খানের সঞ্চালনায় আলোচনায় বক্তারা জনগনের তথ্য অধিকার নিশ্চিত করতে সংশ্লিষ্ট সকল সরকারি ও বেসরকারি দপ্তরগুলোর প্রতি সমন্বিত উদ্যোগ গ্রহন ও এ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে শিক্ষার্থীদের এগিয়ে আসার আহ্বান জানান। তারা দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইন ২০০৯ এর গুরুত্ব নিয়ে আলোচনায় জনগণের তথ্য অধিকার অর্জনকে অন্যান্য অধিকার আদায়ের চাবিকাঠি আখ্যায়িত করেন।

 

তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ক্যাম্পেইনে আইনটি সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন টিআইবি-সনাক মুন্সীগঞ্জের এরিয়া কো-অর্ডিনেটর মোঃ মাহবুব হোসেন। উপস্থাপনার পর তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং আলোচনা সভার শেষে বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। প্রচারাভিযানে রামপাল কলেজের শিক্ষকবৃন্দ, দেড়শতাধিক শিক্ষার্থী, ইয়েস দলনেতা মিনহাজুল ইসলাম, সহ-দলনেতা তুষ্ট দাস ও ইয়েস সদস্যবৃন্দ অংশগ্রহন করেন।

Be the first to comment on "রামপাল কলেজে তথ্য অধিকার আইনের প্রচারাভিযান অনুষ্ঠিত"

Leave a comment

Your email address will not be published.


*