শিরোনাম

তালতালা ডহরী খালের ভাঙন আতঙ্কে শতাধিক পরিবার

 

নাজমুল মোল্লা,সিরাজদিখান প্রতিনিধি :

মুন্সীগঞ্জের সিরাজদিখানে ভাঙন আতঙ্কে দিন কাটছে একটি  ইউনিয়নের শতাধিক পরিবার । গেলো দু‘বছরে  উপজেলার  মালখানগর ইউনিয়নের কয়েকটি গ্রামের প্রায় ৫০ টি বসতভিটা   তালতলা ডহুরী খালের ভাঙনে বিলীন হয়ে গেছে । ফের ভাঙন আতঙ্কে দিন কাটছে ফেগুনাসা ,নাটেশ্বর গ্রামের প্রায় শতাধিক পরিবারের  ।

 

এ বছর বর্ষা মৌসুম শুরু হওয়ার সাথে সাথে তালতলা ডহুরী  খালের ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের কবলে পড়েছে উপজেলার মালখানগর ইউনিয়নের  মন্দিরসহ শতাধিক বাড়ি ঘর ।

 

সরেজমিনে দেখা যায়,উপজেলার মালখানগর ইউনিয়নে তালতালা ডহরী খালের  ভাঙনে দিশেহারা নাটেশ্বর ,ফেগুনাসা গ্রামের  শতাধিক পরিবার । ক্ষতিগ্রস্তরা বলেন বর্ষার টানা বৃষ্টির কারণে খালে পানির স্রোত বাড়ায় ভাঙনের মুখে পড়েছেন তারা। বসত ভিটাসহ সবই খালে চলে যাওয়ার আশংকা করছেন। কিছুক্ষণ পর পর বড় বড় পাড় ভেঙে পড়ছে। গত বছর অনেক পরিবার নিঃস্ব হয়ে গেছে। ভাঙনের কাছাকাছি এলাকার বাসিন্দারা আতঙ্কে দিন পার করছেন। তাঁদের অনেকে বসতভিটা ছেড়ে চলে যাওয়ার পস্তুতি  নিচ্ছেন। প্রতিবছর বর্ষা মৌসুমে ভাঙন বাড়তে থাকে।

 

 

নাটেশ্বর গ্রামের সবিতা রানী বলেন, সবাই বলে খালটি শাসন হবে, কিছুইতো দেখছিনা  । এ বছর বসতভিটা নিয়ে ভয়ে আছি কখন যে বাব-দাদার ভিটে বাড়ী খালে বিলিন হয়ে যায় এই ভয়ে । এখন যদি প্রশাসন ব্যবস্থা না নেয় তবে আমাদের এই গ্রামের অনেক বাড়িঘর খালের গর্ভে বিলীন হয়ে যাবে। আমরা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

 

ভাঙন কবলিত এলাকার  ৯ নং ওয়ার্ড ইউপি সদস্য মো. আওলাদ হোসেন জানান, ‘গত বছর মুন্সীগঞ্জ জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও জেলা প্রশাসকের বরাবর বিষয়টি লিখিত ভাবে জানিয়েছেন। কেউ কোন ব্যবস্থা নেয়নি। এ বছর  দ্রুত ব্যবস্থা না নিলে অনেক বাড়ী ভাঙনের কবলে পড়বে ।

ভাঙন বেড়ে যাওয়ায় শঙ্কা প্রকাশ করে মালখানহর ইউপি চেয়রম্যান সানজিদা আক্তার বলেন,  ‘তালতালা ডহরী খালের তীরবতী কয়েকটি এলাকা মানচিত্র থেকে হারিয়ে যাচ্ছে। এ বিষয়ে আমি পানি উন্নয় বোর্ডের সাথে কথা বলেছি আশা করছি খুব শীঘই ভাঙন রোধ করা যাবে ।

 

উপজেলা নিবার্হী কর্মকর্তা মো. শরীফুল আলম তানভীর জানান, ‘আমি গত বছর যোগদানের পর পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে চিত্রকোটে ধশ্বেশরী নদী ও তালতলা ডহরী  খালের মালখানগর ইউনিয়নের ফেগুনাসার গ্রামে জিও ব্যাগ ফেলে ভাঙন রোধ করা হয়েছে। এখন পানি বৃদ্ধি পাচ্ছে ভাঙনের প্রবনতা বাড়ছে। আমরা উর্ধতন কতৃপক্ষের সাথে যোগাযোগ করে খুব শীঘ্রই ব্যবস্থা নিব ।

 

Be the first to comment on "তালতালা ডহরী খালের ভাঙন আতঙ্কে শতাধিক পরিবার"

Leave a comment

Your email address will not be published.


*