শিরোনাম

মুন্সীগঞ্জে উম্মুল মুমিনিন হযরত আয়েশা সিদ্দীকা ( রা. ) এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা

 

স্টাফ রিপোর্টার: মুন্সীগঞ্জে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ের উদ্যোগে উম্মুল মুমিনিন হযরত আয়েশা সিদ্দীকা ( রা. ) এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসক মুন্সীগঞ্জের সভা কক্ষে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন   অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)

মোঃ:কামরুল ইসলাম খান। এতে  ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক মোহাম্মদ খলিলুর রহমানের সভাপতিত্বে  অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুফতি মোহাম্মদ সরওয়ার হোসাইন, প্রভাষক রাবেয়া খাতুন প্রমুখ।এতে

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)

মোঃ:কামরুল ইসলাম খান  বলেন,আয়েশা বিনতে আবু বকর ছিলেন হযরত মুহাম্মদ (স.) স্ত্রীগণের মধ্যে একজন। তিনি ছিলেন তার তৃতীয় স্ত্রী। ইসলামের ঐতিহ্য অনুসারে তাকে উম্মুল মু’মিনিন বা বিশ্বাসীদের মাতা হিসেবে আখ্যায়িত করা হয়। মুসলিম সম্প্রদায় তাকে মুহাম্মদ (স.)এর  স্ত্রী হিসেবে অত্যন্ত সম্মান ও শ্রদ্ধা করে থাকেন।

শিশুকাল থেকেই তিনি ছিলেন প্রখর মেধার অধিকারিণী । শিশু কাল থেকে তাঁর শিক্ষাগ্রহণ শুরু হয়। শৈশবকালেই তাঁর আচার-আচরণ, চাল-চলন, কথাবার্তা ও মেধাশক্তি সকলকে মুগ্ধ করেছিল।

তাঁর মধ্যে সর্বদা শিশুসুলভ বৈশিষ্ট্য বিদ্যামান ছিল। তিনি অন্য শিশুরের মতো লেখাধুলা, আমোদফূর্তি ও দৌঁড়াদৌঁড়ি করতে ভালোবাসতেন।

হযরত খাদিজা (রা.)-এর মৃত্যুর পর নবুয়তের দশম সনে মহানবী (স.)- এর সাথে হযরত আয়েশা (রা.)-এর  বিবাহ সম্পন্ন হয়। হযরত খাওলা বিনতে হাকিম ছিলেন এ বিবাহের ঘটক।

এ বিয়েতে দেনমোহর নির্ধারিত হয় ৪৮০ দিরহাম। বিবাহের তিন বছর পর রাসূল (স.) এর সাথে হযরত আয়েশা (রা.)-এর দাম্পত্য জীবন শুরু হয়। হযরত আবু বকর (রা.)- বিবাহের কাজির দায়িত্ব পালন করেন। এ সমাবেশে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শতাধিক শিক্ষিকা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া ওমোনাজাত পরিচালনা করেন মাওলানা সাঈদ মাহমুদ।

 

 

Be the first to comment on "মুন্সীগঞ্জে উম্মুল মুমিনিন হযরত আয়েশা সিদ্দীকা ( রা. ) এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা"

Leave a comment

Your email address will not be published.


*