শিরোনাম

কবি হেলাল হাফিজ হাসপাতালে ভর্তি

ডেস্ক রিপোর্ট:  গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কবি ও সাংবাদিক হেলাল হাফিজ। বৃহস্পতিবার (১ মসপ্টম্বর) রাতে রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়েছে তাকে।

হেলাল হাফিজ দীর্ঘদিন ধরে গ্লুকোমায় আক্রান্ত। পাশাপাশি কিডনি জটিলতা, ডায়াবেটিস ও স্নায়ু জটিলতায় ভুগছেন। জুলাইয়ে শারীরিক অসুস্থতা নিয়ে কবিকে সিএমএইচে কিছুদিন থাকতে হয়েছিল। ১৯৪৮ সালের ৭ অক্টোবর নেত্রকোণায় হেলাল হাফিজের জন্ম। সেখানে স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে পরের ধাপে ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে দৈনিক পূর্বদেশে সাংবাদিকতা শুরু করেন হেলাল হাফিজ। পূর্বদেশ ও দৈনিক দেশ পত্রিকায় তিনি সাহিত্য সম্পাদক ছিলেন। তার সর্বশেষ কর্মস্থল ছিল দৈনিক যুগান্তর।

১৯৮৬ সালে প্রকাশিত প্রথম কবিতাগ্রন্থ ‘যে জ্বলে আগুন জ্বলে’ কবিকে নিয়ে যায় জনপ্রিয়তার শীর্ষে। এরপর বইটির ৩৩টির বেশি সংস্করণ বেরিয়েছে।

দীর্ঘসময় নিজেকে অনেকটা আড়ালে সরিয়ে নিয়েছিলেন হেলাল হাফিজ। একটিমাত্র কাব্যগ্রন্থে তুমুল জনপ্রিয়তা পাওয়ার আড়াই দশক পর ২০১২ সালে পাঠকদের জন্য আনেন দ্বিতীয় বই ‘কবিতা ৭১’।

দেশে স্বৈরাচারবিরোধী আন্দোলেন সময় হেলাল হাফিজের ‘নিষিদ্ধ সম্পাদকীয়’র পঙক্তি ‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়’ উচ্চারিত হয় মিছিলে, স্লোগানে, কবিতাপ্রেমীদের মুখে মুখে। দেশে খ্যাতি পাওয়া কবিদের মধ্যে অন্যতম হেলাল হাফিজ সাহিত্যে ২০১৩ সালে বাংলা একাডেমি পুরস্কার পান। তার আগে খালেকদাদ চৌধুরী পুরস্কারসহ নানা সম্মাননা পেয়েছেন তিনি।

 

Be the first to comment on "কবি হেলাল হাফিজ হাসপাতালে ভর্তি"

Leave a comment

Your email address will not be published.


*