শিরোনাম

ভুটানকে উড়িয়ে সাফের ফাইনালে মেয়েরা

 

ক্রীড়া ডেস্ক: সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়শিপের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। এবারও শিরোপা জিতে এ টুর্নামেন্টে নিজেদের আধিপত্য ধরে রাখতে চায় লাল-সবুজের মেয়েরা। সেই লক্ষ্য পূরণে ভুটানকে উড়িয়ে দিয়ে মারিয়া মান্ডার দল জায়গা করে নিয়েছে সাফের ফাইনালে।

 

বৃহস্পতিবার ভুটানের চাংলিমিথান স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ সময় সন্ধ্যায় শুরু হওয়া ম্যাচে লাল-সবুজের মেয়েরা জিতেছে ৫-০ গোলে। তাতে সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়শিপের ফাইনালে টানা দ্বিতীয়বার উঠে গেল গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। লাল সবুজদের হয়ে ২টি গোল করেন আনাই মোগিনি। একটি করে গোলের দেখা পেয়েছেন মারিয়া মান্ডা, তহুরা ও শাহেদা আক্তার রিপা। এরআগে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। পরের ম্যাচে অবশ্য ৩-০ গোলে নেপালের বিপক্ষে জিতেছিল লাল-সবুজের মেয়েরা।

 

 

ফাইনালে উঠার লড়াইয়ে বৃহস্পতিবার শুরু থেকেই ভুটানকে চেপে ধরে বাংলাদেশের কিশোরীরা। সেই সুবাধে ম্যাচের ১৮তম মিনিটেই আনাই মোগিনির গোলে এগিয়ে যায় মারিয়া মান্ডার দল। কর্নার থেকে বল পেয়ে আনাই মোগিনি ডি বক্সের বাইরে থেকেই শট নেন। তার লম্বা কিক ঠেকাতে পারেননি ভুটানের গোলরক্ষক। এদিকে, ম্যাচের ৩৮তম মিনিটে আবার লাল-সবুজদের লিড ২-০ করেন সেই মোগিনি। এবার এ ফরোয়ার্ড গোল করেন প্রতিপক্ষের রক্ষণভাগের খেলোয়াড়ের ভুলে। ডি বক্সের মধ্যে উড়ে আসা বল ক্লিয়ার করতে গিয়ে পড়ে যান ভুটানের রক্ষণভাগের খেলোয়াড়। বল তার পায়ে লেগে উপরে উঠে যায়। সেই বলে ডান পায়ে জোরালো শট নেন অনুচিং মোগিনি।  ৪৩ মিনিটে বাংলাদেশের লিড ৩-০ করেন তহুরা খাতুন।

 

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আবারো গোলের নেশায় মেতে উঠে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দলের মেয়েরা। কিন্তু এ অর্ধে গোল পেতে জুনিয়র টাইগ্রেসদের অপেক্ষা করতে হয় ২৪ মিনিট। এরপরই ভুটালের জালে বল জড়িয়ে দেন অধিনায়ক মারিয়া মান্ডা। মাঝমাঠ থেকে একক প্রচেষ্ঠায় বল নিয়ে প্রতিপক্ষের ডি বক্সের মধ্যে জোরাল শট নেন তিনি। তারে পরাস্থ হন স্বাগতিক গোলরক্ষক। সঙ্গে সঙ্গে ৪-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। একই সঙ্গে জয়ও প্রায় নিশ্চিত হয়ে যায় গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের। তারপরও গোলের ক্ষুধা মিটেনি লাল-সবুজ প্রতিনিধিদের। তাইতো ম্যাচের ৮৬তম মিনিটে স্বাগতিকদের জালে শেষ পেরেক ঠুকে দেন শাহেদা আক্তার রিপা। শামসুন্নাহারের বাড়ান বল ডি বক্সের মধ্যে বল পেয়ে যান রিপা। ভুটানের গোলক্ষক সামনে এগিয়ে এসে চেয়ে বল দখলে নিতে। কিন্তু রিপার নেওয়া জোরালো শট ধরতে পারেননি তিনি। তাতে ৫-০ গোলের জয় নিশ্চিত হয়ে বাংলাদেশের। একই সঙ্গে টানা দ্বিতীয়বারের মতো সাফের ফাইনালও নিশ্চিত হয় গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের।

 

এর আগে, সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে ভুটানকে ৩-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। আজ এ টুর্নামেন্টের দ্বিতীয় আসরে সেই চিরচেনা প্রতিপক্ষকে সেমিফাইনালে ৫-০ গোলে হারল মেয়েরা।

 

অন্যদিকে, দিনের প্রথম সেমিফাইনালে নেপালকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত। এই ভারতের বিপক্ষে রোববার সন্ধ্যায় ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ। সাফ অনূর্ধ্ব-১৫ এর প্রথম আসরে ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত-বাংলাদেশ। ঘরের মাঠে ভারতকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল মারিয়া মান্ডা-শামসুন্নাহাররা।

 

 

Be the first to comment on "ভুটানকে উড়িয়ে সাফের ফাইনালে মেয়েরা"

Leave a comment

Your email address will not be published.


*