বইয়ের সাথে থাকুন,জ্ঞানের সাথে থাকুন।। ফারজানা সিকদার

 

একটি বই মানে একটি পৃথিবী।জ্ঞানের বিস্তর মখমল প্রান্তর।দক্ষিণায়ন জানালা।যেখানে প্রাণ ভরে শ্বাস নেওয়া যায়।কতশত নির্ঘুম রাতজাগা পাখীরা ডেকে যায় বইয়ের পাতায়।ভরা পূর্নিমার ফোঁয়ারা নামে অজস্র দাঁড়িকমায়।হাজারো ভাবনারা দোল খায় কালো কালির অনিন্দ্য শাখায় শাখায়।

__

মানুষের জীবনের চলার পথ সরু। এই পথের প্রসারে বই পড়ার বিকল্প নেই।একটি বই বদলে দিতে পারে একটি জীবন,জীবনের চিন্তা ভাবনা।জীবনের চলার পথকে বেগবান করার জন্য বইয়ের একটি বাক্যই হয়ত যতেষ্ট।একটি উক্তিই পারে একটি মানুষকে সঠিক লক্ষ্যে পৌঁছে দিতে।

___

যে যত বেশি বই পড়বে তার জ্ঞান তত বেশি সমৃদ্ধ। পাঠ্যবইয়ের পাশাপাশি বিভিন্ন সৃজনশীল বই পড়া উচিত।জ্ঞানকে প্রসারিত কিংবা সমৃদ্ধ করতে পাঠ্যবই যতেষ্ট নয়।সৃজনশীল বিভিন্ন বইয়ের জগৎ যদি হয় দিঘী, তবে পাঠ্যবই হল ঘড়ায় তুলা জল।

__

প্রতিদিনের খরচ থেকে কিছু টাকা রেখে দিন বইয়ের জন্য।তাতে করে আপনার টাকা সঠিক পথে ব্যয় হবে,আপনার জ্ঞান সমৃদ্ধ হবে।পৃথিবী হবে আলোকিত।মনে রাখবেন বই কিনে কেউ দেওলিয়া হয়না।বেঁচে থাকার জন্য যেমন খাবারের প্রয়োজন ঠিক তেমনি ব্রেইনকে সচল রাখার জন্য প্রয়োজন নতুন নতুন তথ্য।আর সেইসব তথ্য ভান্ডার লুকিয়ে আছে বিভিন্ন বইতে।

___

নিজে বই পড়ুন।শিশু থেকে শুরু করে আপনার আশেরপাশের মানুষ গুলোকে বই পড়তে উৎসাহিত করুন।প্রিয়জনকে বই উপহার দিন।

 

Be the first to comment on "বইয়ের সাথে থাকুন,জ্ঞানের সাথে থাকুন।। ফারজানা সিকদার"

Leave a comment

Your email address will not be published.


*