মুন্সিগঞ্জের সাহসী কলমযোদ্ধা মোজাম্মেল হোসেন সজলের আজ জন্মদিন

 

মুন্সিগঞ্জের   সাহসী কলমযোদ্ধা মো. মোজাম্মেল হোসেন সজলের আজ (৪ঠা ফেব্রুয়ারি) জন্মদিন। সজল এইদিনে মুন্সিগঞ্জ সদর উপজেলার রামপাল ইউনিয়নের সুখবাসপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

 

ছোট বেলা থেকেই সজল পরিবারের সদস্যদের সাথে মুন্সিগঞ্জ শহরের ইদ্রাকপুর গ্রামে বসবাস করছেন।তাঁর পিতা মরহুম জুলহাস বেপারি ছিলেন মহান একাত্তরের একজন বীরমুক্তিযোদ্ধা। মাত্র ১৫ বছর বয়সে ছাত্রাবস্থায় তিনি ১৯৯২ সালে সাংবাদিকতা পেশা শুরু করেন। সে সময় তিনি ছিলেন, এসএসসি পরীক্ষার্থী।

তিনি দৈনিক মানবজমিনের সূচনালগ্ন থেকে কাজ করে আসছেন। নির্ভীক এই সাংবাদিকদৈনিক মানবজমিন-মুন্সিগঞ্জের স্টাফ রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করছেন।সূচনালগ্ন থেকে জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন, চব্বিশ ঘন্টারনিউজ চ্যানেল ডিবিসি নিউজ এবং ইংরেজি দৈনিক দি ডেইলি অবজারভার পত্রিকায়। এছাড়া কাজ করছেন অনলাইন নিউজ পোর্টাল পূর্ব পশ্চিম নিউজ ডটকম-এ। তিনি কাজ করেছেন, দৈনিক জনতা, মতিউর রহমান চৌধুরীর সম্পাদনায় বাংলাবাজার পত্রিকা, দৈনিক আজকালের খবরসহ কয়েকটি অনলাইন নিউজ পোর্টালে। এছাড়াও মুন্সীগঞ্জ বার্তা ডটকম- নামে একটি অনলাইন নিউজ পোর্টালের সম্পাদনা করেছেন তিনি। সজল সিনিয়র রিপোর্টার হিসেবে ব্রেকিং২৪,নিউজ এ কাজ করছেন এছাড়াও কিছুদিন কাজ করেছেন স্থানীয় দৈনিক মুন্সিগঞ্জের কাগজ পত্রিকায়।

 

তিনি সাপ্তাহিক মুন্সিগঞ্জ সংবাদের নির্বাহী সম্পাদক ছিলেন। সাংবাদিকতার বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ ভূমিকা ও অবদানের জন্য তাঁকে পুরস্কার-সম্মাননা দিয়ে স্বীকৃতি জানিয়েছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট, সাপ্তাহিক মুন্সিগঞ্জ সংবাদ, মুন্সিগঞ্জ প্রস্তুতি কোচিং সেন্টার, মুন্সিগঞ্জ মানব উন্নয়ন সংস্থা, মুন্সিগঞ্জ হিরণ-কিরণ স্মৃতি সংসদ ও জাতীয় মানবাধিকার সোসাইটি। একাধিকবার তিনি নির্বাচিত হয়েছেন দৈনিক মানবজমিনের সেরা ১০ রিপোর্টারের একজন।

 

১৯৯৭ সালে সজল বিনা প্রতিদ্বন্দ্বিতায় মুন্সিগঞ্জ প্রেস ক্লাবের যুগ্ন সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি মুন্সিগঞ্জ

প্রেস ক্লাবের পর-পর তিনবার নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমানে সজল মুন্সিগঞ্জ প্রেস ক্লাবের কার্য নির্বাহি কমিটির একজন সিনিয়র সদস্য।

তার শিক্ষা জীবন কেটেছে মুন্সিগঞ্জ সদরের রামপাল ইউনিয়নের ৩৬ নং সুখবাসপুর (তিনসিঁড়ি) সরকারি প্রাথমিক বিদ্যালয়, মুন্সিগঞ্জ বহুমুখি উচ্চ

 

বিদ্যালয় ও মুন্সিগঞ্জ সরকারি হরগঙ্গা কলেজে। সজল বর্তমানে বাংলাদেশ হোমিও প্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালে পড়াশুনা করছেন।

তিনি একজন ফার্মাসিষ্টও। সজল মুন্সিগঞ্জ জেলা কেমিস্টস অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সহসভাপতি ছিলেন। তিনি মুন্সিগঞ্জ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট মুন্সিগঞ্জ জেলা শাখার আজীবন সদস্য। সজল কালের ছবি সংগঠনের সহ-সভাপতি। ২০০৮ সালে “খবরের মানুষ, মানুষের খবর” নামে মোজাম্মেল হোসেন সজলের একটি সংবাদ সংলন বের করেছেন সোনারং প্রকাশনা।

 

ডেস্ক রিপোর্ট।

 

Be the first to comment on "মুন্সিগঞ্জের সাহসী কলমযোদ্ধা মোজাম্মেল হোসেন সজলের আজ জন্মদিন"

Leave a comment

Your email address will not be published.


*