মানব কল্যানে আলহাজ্ব নুুর মোহাম্মদ ট্রাষ্টের নানামুখী উদ্যোগ

জসীম উদ্দীন দেওয়ান : মানব সেবা সামনে রেখে মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম পৌরসভাস্থ গোয়াল ঘূর্নি এলাকায় নিজের দ্বিতল ভবনে দুই যুগ আগে সাবেক সংসদ সদস্য নিজ নামে প্রতিষ্ঠা করেছেন আলহাজ্ব নুর মোহাম্মদ ট্রাষ্ট। যে ট্রাষ্টের অর্থায়নে সাবেক এই এম পির নিজ গ্রামে পরিচালিত হচ্ছে শাহেদ আলী এতিমখানা। যেখানে এই অঞ্চলের পিতা-মাতা হারা সন্তানদের ছাড়াও বিভিন্ন এলাকার এতিমদের ভরন পোষন করা হয়।

 

সরেজমিনে গিয়ে দেখা যায় বর্তমানে এই এতিম খানায় ১৪ জন এতিম ছেলে মেয়ে রয়েছে। ট্রাষ্টের অর্থায়নে প্রায় ৫০ জন শিক্ষার্থীদের নিয়ে সচল রয়েছে আন নূর হাফিজিয়া মাদ্রাসা, যাদের থাকা খাওয়া থেকে শুরু করে যাবতীয় খরচ বহন করছেন এই ট্রাষ্ট। এই কল্যান ট্রাষ্টের উদ্যোগে নারীদের স্বাবলম্বী করে তোলতে এখানে রয়েছে ত্রিশটি সেলাই মেশিন, যে সকল মেশিনের সাহায্যে প্রশিক্ষণ দেয়া হয় প্রশিক্ষন নিতে আসা নারীদের। শুধু তাই নয় প্রশিক্ষন শেষে দ্ররিদ্র নারীদের সেলাই মেশিন ক্রয় করে দেয়ার পাশাপশি এই প্রতিষ্ঠান থেকে কিছুটা পুঁজির ব্যবস্থাও রাখা হয়েছে বলে জানালেন, আলহাজ্ব নুর মোহাম্মদ ট্রাষ্টের সম্বয়ক মাহবুবুল হক।

 

এছাড়াও গেল বছর থেকে ছয়টি কম্পিউটারের মাধ্যমে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষন দেয়া হচ্ছে এই প্রতিষ্ঠান থেকে । যেখানে প্রতিদিন ৬০ জন প্রশিক্ষন গ্রহণ করার সুযোগ পেয়ে থাকে। এই ট্রাষ্টের অর্থায়নে গোয়াল ঘূর্নি গ্রামের দুই শতাধিক দরিদ্র পরিবারের প্রয়োজন অনুযায়ী প্রতি মাসে এক বার দেয়া হয় চাল, ডাল, আলু ও ভোজ্য তৈল। নানা কল্যানমুখী চলমান কাজের সাথে তিন সপ্তাহ ধরে যোগ হয়েছে ফ্রি ডায়াবেটিকস চিকিৎসা। সপ্তাহে এক দিন প্রতি শনিবার সকাল সাতটা থেকে দুপুর একটা পর্যন্ত সচল থাকে এই চিকিৎসা কেন্দ্রটি। এখানে বিনা খরচে চিকিৎসকের পরামর্শের পাশাপাশি খালি পেটে রক্ত পরীক্ষার সাথে খাবারের দুই ঘন্টা পরের রক্ত পরীক্ষা, এমনকি রোগীদের জন্য বিনা খরচে মধ্য টিফিনের ব্যবস্থাও রাখা হয়েছে।

 

তাছাড়া মিরকাদিমের দরিদ্র পরিবারের কোন সদস্য জটিল কোন রোগে আক্রান্ত হলে এই ট্রাষ্টের অর্থায়নে এবং ট্রাষ্টের তত্ববধায় ঢাকায় নিয়ে চিকিৎসা ব্যবস্থা গ্রহন করা হয়।

 

স্থানীয় কাউন্সিলর  জানান, আলহাজ্ নুর মোহাম্মদ ট্রাষ্টের উদ্যোগে নানা ধরনের কল্যানময় কাজের মাধ্যমে উল্লেখ করার মতো আর একটি কাজ হলো দরিদ্র পরিবারের অনেককেই অর্থ সহায়তা দিয়ে কাজের ব্যবস্থা করে দেবার বিষয়টি। ইতোমধ্যে গোয়াল ঘূর্নি এলাকার অনেক লোককেই আত্ম নির্ভরশীল করে তোলার চেষ্টায় কর্মক্ষেত্র তৈরীতে অর্থসহায়তা দিয়ে গ্ররুত্বপূর্ণ ভুমিকা রেখে চলছে এই ট্রাষ্টটি।

munshigonj24

Be the first to comment on "মানব কল্যানে আলহাজ্ব নুুর মোহাম্মদ ট্রাষ্টের নানামুখী উদ্যোগ"

Leave a comment

Your email address will not be published.


*